সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১২

কাব্য-পথ

 আমার কবিতার সাথে আজ আমি চুক্তিবদ্ধ
 ওর হাত ধরে আজ আমি ওকে নিয়ে যাব বহুদূরে 
 ও মানুক, না মানুক।
 খাতার বুক থেকে ছিনিয়ে নেব আজ ওকে 
 সেই কোনকালে কোন এক ধানক্ষেতে... কিংবা ... বাজরার বীজের পাশে ... 
 অথবা তারি আশে পাশে... কোথাও একটা
 কবিতার জন্ম।
 আর তারপর পথ-ঘাট, খানা-খন্দ, নদীনালা পার হয়ে
 কবিতা এখন সময় কাটায় নিয়ন্ত্রিত ঘরে...
 যেখানে হাওয়া... উষ্ণতা ... অনুভূতি... সত্যি-মিথ্যে... 
 এ সব কিছু খুব সুন্দর ভাবে গোছগাছ করে রাখা...
 ভারী সুন্দর, এবং নিয়ন্ত্রিত।


  কবিতা এখন বুড়ো-আঙ্গুল দেখায়...
 যেমন ধরুন...                  ওই হাড়গিলে বুড়োটাকে 
                                         তাজ হোটেলের সামনে বসা ভিখিরিটাকে 
                                          তোমার-আমার মৃত অস্তিত্বকে।
 তাই আজ আমি আপমানিত...
 তাই আজ আমি অত্যাচারী...


    হয় কবিতা পথে নামবে আজ
     না হয়...                                পথ হাঁটা দেবে নিজের মত করে। 
  

২টি মন্তব্য:

To embrace my darks!

Do I mean something to you?                                       He asks. The words echo and knocks on the doors that I kept in the darkest...